সেলফি তোলার দারুণ কিছু টিপস

সেলফি হচ্ছে নিজের ছবি নিজে তুলে ফেলার পদ্ধতি। নবীন এই শব্দটি ইতিমধ্যেই অক্সফোর্ড ডিকশনারিতে জায়গা করে নিয়েছে। বর্তমানে সেলফি ছবি তোলাটা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এখন কেউ নিজেকে আর কোন আনন্দ বা স্মৃতির বাইরে রাখতে চান না তাই কারও আশায় বসে না থেকে নিজে নিজের ছবিটা তুলে ফেলেন। চতুর্দিকে সেলফি উন্মাদনা, যেকোন ঘটনায় সেলফি যেন দিতেই হবে। আর সবার সেলফি কি সমান সুন্দর হয়? আসুন, তবে জেনে নেই সেলফি তোলার দারুণ কিছু টিপস। সবার প্রশংসা পাওয়া থেকে আপনি কেন বাদ পড়বেন!

ফ্রেম
আপনি যদি ভালো একটি সেলফি ছবি তুলতে চান তাহলে অবশ্যই ফ্রেমের বিষয়টি বুঝতে হবে। আপনার মোবাইলটিকে ঠিক কোন অ্যাঙ্গেলে ধরলে ফ্রেমটা ঠিকভাবে আসবে তা ভালো করে খেয়াল করে নিন। নিজেকে কতটুকু দেখা চান, সেটাও ভেবেই ক্যামেরা ধরুন। এর জন্য বেশ কয়েকটি অনুশীলন সেলফি তুলে প্র্যাকটিস করে নিন। এরপরে চেষ্টা করুন ভালো একটি সেলফি তোলার।

কোনো কাপল সেলফি বা ২-৩ জন একসাথে সেলফি তুলতে চাইলে ফ্রেমের দিকে খেয়াল রাখুন এবং একই রকম এক্সপ্রেশন দেয়ার চেষ্টা করুন।

এক্সপ্রেশন
সেলফি তোলার সময়ে এক্সপ্রেশনটি দারুণ এবং বেশ কিছুক্ষণ এক্সপ্রেশনটি ধরে রাখার চেষ্টা করুন। না হলে ছবিটি নষ্ট হয়ে যাবে। এতে করে হয় আপনার চোখ বন্ধ হয়ে আসবে নয়তো ছবিটি ঝাপসা হয়ে যাবে। এক্সপ্রেশন স্থির রেখে ছবি তুলতে পারাটাই সেলফির প্রথম উদ্দেশ্য।

চোখের পজিশন
একেবারে কাছে থেকে কোনো সেলফি তুলতে চাইলে ভালো করে খেয়াল করুন যে আপনার দুটো চোখই ফ্রেমের মাঝে আছে কি না। এমনও হতে পারে যে একটি মাত্র চোখ ফ্রেমে আরেকটি ফ্রেমের বাহিরে। এই বিষয়টিকে মাথায় রেখে সেলফি তুলুন।

এঙ্গেল
ভালো সেলফি তোলার একটি কার্যকরী টিপস হলো, আপনি কখনই একেবারে সোজা থেকে ছবিটি তুলবেন না। এর জন্য মুখের যেকোনো একটি সাইড বাছাই করুন। একটি গালের অংশকে প্রাধান্য দিন। এক্ষেত্রে চিবুকটিকে একটু নিচু করুন। একদম সোজা তুললে সেলফি না, পাসপোর্ট সাইজ ছবি মনে হবে।

যারা মোটা বা মুখ বড়, তারা ক্যামেরা উপরের দিকে তুলে মুখটা উঁচু করে ধরুন, তারপর ছবি তুলুন। আর যারা চিকন তারা ক্যামেরা নিচে ধরুন একটু। এতে মোটা দেখাবে।

চোখের সাজ
সেলফি ছবি তোলার সময়ে চোখটাকে অনেক বেশি প্রাধান্য দিন। কেননা সেলফির আকর্ষণীয় অংশই হল চোখজোড়া। তাই চোখের সাজটা যেন আকর্ষণীয় হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। এক্ষেত্রে মাশকারা এবং আইলাইনারের যথাযথ ব্যবহার করতে পারেন। ছেলেরা আই লেন্সও ব্যবহার করতে পারেন। যারা চশ্মা পড়েন তারা দেখুন চশমাটা বাঁকা হয়ে নেই তো? করতে পারেন চশমা নিয়েই নানান ভঙ্গিমা।

মেকআপ
সেলফি যেখানেই যেমন অবস্থাতেই তুলুন না কেন, নারীরা এর আগে অবশ্যই হালকা মেকআপকে প্রাধান্য দেবেন। কেননা একেবারে মেকআপ ছাড়া সেলফিটি অনেক বেশি কালো আসতে পারে। পাশাপাশি মুখে হালকা একটি মিষ্টি ভাব রাখার চেষ্টা করুন। তবে আপনি ঠিক কেমন ধরনের এক্সপ্রেশন দিচ্ছেন তার উপরে অনেক কিছু নির্ভর করবে।

লিপস্টিক
মেয়েরা ভালো সেলফি তোলার সময়ে লিপস্টিকের দিকটিও খেয়াল রাখা দরকার। ব্রাইট কালারের যেকোনো লিপস্টিক সেলফিটিকে অনেক বেশি প্রাণবন্ত করে তুলতে সহায়ক।

সুন্দর হাসি
সেলফিটি যেহেতু অনেক বেশি কাছ থেকে তোলা হয় তাই দাঁত বের করে ছবি তোলাকে এড়িয়ে চলুন। এক্ষেত্রে মুখ বন্ধ করে হালকা হাসি দিয়ে ছবিটি তোলার চেষ্টা করুন।

স্থির হয়ে নিন
সেলফি তুলতে গিয়ে অনেক সময়ে ছবিটি ঝাপসা আসে। এক্ষেত্রে আপনি যদি কোনো যানবাহনে থাকেন তাহলে বিষয়টিকে এড়িয়ে চলতে যানটি থামার জন্য একটু অপেক্ষা করুন এবং তারপরে সেলফি তুলুন। অথবা হাতের কাঁপাকাঁপির কারণেও সেলফিটি ঝাপসা হতে পারে। এক্ষেত্রেও একটু সচেতন থেকে সেলফিটি তুলুন।

হেয়ার স্টাইল
সেলফি ভালো হওয়ার পেছনে একটি মূল কারণ হল আপনার হেয়ার স্টাইলটি। এর জন্য আপনার হেয়ার স্টাইলটি মুখের সাথে মানিয়ে সেট করুন এবং বিভিন্ন অ্যাঙ্গেল থেকে সেলফি তুলে দেখুন কোনদিকে ছবিটি ভালো আসছে। পরে সেদিকে সেলফিটি ভালোভাবে তুলুন।

আলোর ব্যবহার
সেলফি ভালো হওয়ার পেছনে আরেকটি মূল কারণ হল লাইট। আপনি যদি লাইটের আলোকে পেছনে রেখে ছবি তোলেন তাহলে সেলফিটি কালো আসবে। এর জন্য আলোর দিকে মুখ ফিরিয়ে মুখে লাইট নিয়ে সেলফিটি তুলুন তাহলে সেলফিটি অনেক পরিষ্কার আর ভালো আসবে।

আরও পড়ুনঃ সুন্দর ছবি তোলার টিপস

(তথ্যসূত্র : dailymakeover.com)

Leave a Comment