ঘরের সমস্যা ও ক্রুটি লুকিয়ে রাখার কৌশল – ঘর সাজানোর উপায়

আমরা প্রত্যেকেই আমাদের নিজ ঘরকে সাজানো গুছানো ও পরিপাটি দেখতে পছন্দ করি। যে ঘরটি যত সুন্দর সে ঘরটির দিকেই সবার চোখ আটকে থাকে। কিন্তু যদি আপনার বাড়ির দেয়ালের পলেস্তারা খসে যায় কিংবা মেঝেতে ফাটল ধরে তাহলে নিশ্চয়ই আপনারা বাড়ি ছেড়ে কোথাও পালিয়ে যাবেন না! স্বাভাবিক ভাবেই ত্রুটিগুলো ঠিকঠাক করার চেষ্টার করবেন। অনেক সময় আমাদের পুরনো অনেক আসবাব স্থায়ীভাবেই নষ্ট হয়ে যায় কিংবা বেমানান লাগে। সবসময় তো আর চাইলেই নতুন আসবাব কেনা যায় না, আবার এমন সংকটে পুরোনোটা ফেলেও দেয়া যায় না। এধরনের ছোট বড় অনেক সমস্যাই মধ্যবিত্ত পরিবারে নিত্যসঙ্গী হিসাবে বছরের পর বছর ধরে চলছে। কি করবেন এমন সমস্যায়?

স্বল্প ব্যয়ে, নিজের বুদ্ধিমত্তা দিয়ে ও কৌশল খাটিয়ে ঘরের এসব সমস্যা সারিয়ে তোলা যায় খুব সহজেই। ঠিক সারানো নয়, লুকোনো! আসুন জেনে নেই এই সব সমস্যা দূর করে ঘরকে সুন্দর করে সাজিয়ে রাখার নানা উপায় ও সমাধান।

দেয়ালে ফাটল
দেয়ালের ফাটল ধরলে বা পলেস্তারা উঠে গেলে সিমেন্ট এবং রং ব্যবহার করে তা ঠিকঠাক করে ফেলুন। সেটা যদি সম্ভব না হয় তাহলে তৈরি করে ফেলুন একটি ওয়ালম্যাট এবং টাঙিয়ে দিন দেয়ালে, ঢেকে গেল ত্রুটি! আপনার বাচ্চার আঁকা ছবি বা স্মৃতিবিজড়িত কোনো ফটোগ্রাফ বড় করে বাঁধিয়েও টাঙাতে পারেন।

মেঝের ক্রুটি
মেঝের ত্রুটি ঢাকতে কার্পেট বা শতরঞ্জির তুলনা নেই। নকশাদার শীতলপাটিও এ ক্ষেত্রে সাহায্য করবে। অথবা মেঝেজুড়ে আঁকতে পারেন রঙিন আলপনা, এতেও মেঝের ত্রুটি ঢাকা পড়ে যাবে।

ফার্নিচার
রঙচটা পুরোনো ফার্নিচারে আবার রং করতে পারেন। রং করতে না চাইলে বার্নিশও করতে পারেন।

আরও পড়ুনঃ কম খরচে ঘর সাজানোর উপায়

ড্রেসিং টেবিল
ড্রেসিং টেবিল বা ওয়ারড্রোবের ওপরে বিছিয়ে দিতে পারেন হাতের কাজ করা অথবা ব্লকের তৈরি কভার। তাতে ত্রুটি ঢাকার পাশাপাশি সৌন্দর্যও বাড়বে।

দরজা জানালার ফাটল
দরজা-জানালার চৌকাঠের ফাটল বা যেকোনো ধরনের ত্রুটি ঢাকতে তাতে তুলে দিন লতানো কোনো গাছ। আকর্ষণীয় পর্দাও ব্যবহার করতে পারেন।

ঘরের ভিতরের পানির লাইন
অনেক পুরোনো বাড়িতে দেখা যায় ঘরের ভেতর দিয়ে পানির লাইন গিয়েছে। ঘরের ভেতর পাইপগুলোর উপস্থিতি ঘরের সৌন্দর্যতে বাধ সাধে। পাইপগুলো রং করে এর গায়ে বসিয়ে দিন ছোট ছোট পুতুল বা কাগজ কেটে তৈরি করা ফুল। প্লাস্টিকের লতানো গাছ কিনে সেটা দিয়েও ঢেকে দিতে পারেন পাইপ।

ভাঙ্গা মগে কারুকাজ
ঘরে যদি কোনা ভেঙ্গে যাওয়া বা ডাঁট ছুটে যাওয়া মগ থাকে, কাজে লাগিয়ে ফেলতে পারেন সেগুলোকেও! ভাঙ্গা মগে গ্লাস পেইন্ট দিয়ে খানিক কারুকাজ করে এতে ফুল সাজিয়ে বা গাছ লাগিয়ে রাখে দিন বাথরুমে বা বারান্দায়।

বাড়ির সৌন্দর্য বাড়াতে আসলে খুব বেশি অর্থের প্রয়োজন হয় না। প্রয়োজন হয় সামান্য বুদ্ধি, কিছু কৌশল এবং গৃহিণীর রুচিবোধ! আরও পড়ুন ঘরের বিভিন্ন দুর্গন্ধ দূর করার সহজ উপায়

Leave a Comment