ভ্রমণপিয়াসী মানুষের জন্য পুরো পৃথিবীই একটা দেশ, একটা মানচিত্র। নিজস্ব ভৌগলিক সীমারেখার বাইরের দুনিয়াটা দূর্বার আকর্ষনে টানে। একটি সুন্দর স্থান যেমন বারবার দেখার জন্য মনকে ব্যাকুল করে তেমনি বিশ্বের কিছু খারাপ দেশে ভ্রমণ করা থেকে বিরত থাকা বুদ্ধিমানের কাজ হবে। খারাপ দেশ সমূহের তালিকা মূলত জনমত জরীপ, নিরাপত্তা, খাদ্য, পরিবহন ব্যবস্থা এবং সুযোগ ও অপরাধ এই সব উপাদানের উপর ভিত্তি করে তৈরী করা হয়েছে কারণ আমরা চাইনা আপনার আনন্দময় ভ্রমণটি নষ্ট হোক। আসুন তেমনি কিছু দেশ সম্পর্কে জেনে নেই।

বিশ্বের ১২ টি খারাপ দেশ যেখানে ভ্রমণ করা আপনার জন্য সময় নষ্ট লেখাটির প্রথম পর্ব মিস করে থাকলে পড়ে নিতে চাইলে ক্লিক করুনঃ প্রথম পর্ব

syria
Image Source: www.operationworld.org

৭। সিরিয়াঃ
সিরিয়াতে অনেক ঐতিহাসিক জায়গা ও স্থাপনা আছে কিন্তু সিরিয়ার রাজনৈতিক অস্থিরতার কারণে আপনার ভ্রমণ পরিকল্পনাটি বাতিল করে দেয়াই বুদ্ধিমানের কাজ হবে। এছাড়াও কিছু এলাকার উপর দিয়ে বিমান উড্ডয়ন নিষিদ্ধ এবং সিরিয়ায় ভ্রমণ করাকেও সীমাবদ্ধ করে দেয়া হয়েছে।

north-korea
Image Source: www.operationworld.org

৮। উত্তর কোরিয়াঃ
রাজনৈতিক উত্তেজনা না থাকলে উত্তর কোরিয়া একটি আদর্শ ভ্রমণ স্থান হতে পারতো। রাজনৈতিক উত্তেজনা এবং আমেরিকান মুর্খতা পশ্চিমা দেশগুলোর থেকে উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করে রেখেছে। আপনি যদি উত্তর কোরিয়া ভ্রমণ করতে চান তাহলে অন্তত ৩টি স্থান না দেখা বোকামি হবে।
***Kim Il-sung Square
***Tower of the Juche Idea
***Grand People’s Study House
উত্তর কোরিয়ানদের জাতীয়তাবাদ খুবই তীব্র তাই লক্ষ্য রাখুন আপনার কিংবা আপনার কোন সঙ্গী যেন কোন রাজনৈতিক আলোচনায় যোগ না দেয় আর অবশ্যই যেকোন ধরনের অপরাধ থেকে দূরে থাকুন। এত সীমাবদ্ধতার মধ্যে ভ্রমণ তালিকা থেকে আপাতত উত্তর কোরিয়ার নাম বাদ দেয়াটাই অনেক সহজ হবে।

thailand
Image Source: www.operationworld.org

৯। থাইল্যান্ডঃ
থাইল্যান্ড বিখ্যাত তার অপরুপ দৃশ্যাবলী, রন্ধনশীল্প এবং প্রমোদের জন্য। কিন্তু সাম্প্রতিক সময়ে থাইল্যান্ডে সহিংসতা, অপরাধ এবং পুলিশ দুর্নীতি ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। পর্যটকদের দূর্ঘটনাজনিত মৃত্যু বেড়েছে আবার এসব ঘটনা অপ্রকাশিত থেকে যাচ্ছে। আপনি নিজেই ভাবুন কেন আপনি নিজেকে ঝুঁকির মধ্যে ফেলবেন।

venezuela
Image Source: www.operationworld.org

১০। ভেনেজুয়েলাঃ
আপনি যদি মনে করেন আপনি যেখানেই যান না কেন আপনার কপালে শুধুই বিপদ লেখা আছে তবে আপনি ভেনেজুয়েলায় যেতে পারেন। এটি জলপ্রপাত, মহিমাম্বিত পর্বত এবং আদিম সৈকত সমৃদ্ধ দক্ষিণ আমেরিকার উত্তর উপকূলবর্তী একটি সুন্দর দেশ। ভেনেজুয়েলা গ্যালাপ দ্বারা ২০১৩ সাল থেকে বিশ্বের সবচেয়ে অনিরাপদ জাতি হিসাবে পরিচিত। এছাড়াও পৃথিবীর নিকৃষ্টতম কাজ অপহরণ ও যৌন পাচারের ঘটনা গুলো এখানে হরহামেশাই ঘটছে। এমনকি স্থানীয় বাসিন্দারাও রাতে কাজ রাখতে ভয় পায়।

honduras
Image Source: www.operationworld.org

১১। হন্ডুরাসঃ
মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের রয়েছে সুন্দর সৈকত, সাজানো উদ্যান, সাংস্কৃতিক ঐতিহ্য এবং সমৃদ্ধ প্রকৃতি। আপনি জেনে চমকৃত হবেন বিশ্বে খুনের হার সবচেয়ে বেশী এখানে। যদি ভেবে থাকেন রিসোর্টে আপনি নিরাপদ তবে ভুল ভাবছেন। অপরাধ ও সহিংসতার জন্য পর্যটকদের সেখানে ভ্রমণ বিপদ সম্পর্কে সর্বোচ্চ সতর্ক করা হয়।

brazil
Image Source: www.operationworld.org

১২। ব্রাজিলঃ
ব্রাজিল দক্ষিণ আমেরিকা মধ্যে বৃহৎ, চমৎকার আবহাওয়ার দেশ। বিশ্বের সেরা সৈকত, রেইনফরেস্ট, জলপ্রপাত, ঐশ্বরিক রন্ধনপ্রণালী এবং ৬২ জাতীয় উদ্যান ব্রাজিলকে করেছে আকর্ষনীয়। যদিও ব্রাজিল ভ্রমণ করার আগে সম্ভাব্য বিপদ বিবেচনা করা উচিত। এই শহরের রয়েছে সর্বোচ্চ অপরাধের হার, মাদকের আগ্রাসন এবং গ্যাং সহিংসতার অন্ধকার দৃষ্টান্ত। ব্রাজিল দরিদ্র দেশ গুলোর মধ্যেও অন্যতম ফলে অপহরন, ছিনতাই এখানকার গুরুতর সমস্যা। আপনি আপনার ছুটি কাটানোর জন্য এর থেকে কি নিরাপদ জায়গা খুঁজে নিতে চাইবেন না?

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *