ওজন কমানো ও লিভারের যত্নে বাঁধাকপি এবং আদার জুস

মেদবিহীন চিকন স্বাস্থ্য সবার প্রিয়। যদিও এই প্রত্যাশা পূরণ সহজ সাধ্য নয়। অন্যদিকে দেহের প্রধান অঙ্গ প্রত্যঙ্গগুলোর মধ্যে একটি অন্যতম অঙ্গ হলো লিভার (যকৃত)। দেহের সকল কর্মকান্ড সুস্থ্য স্বাভাবিক ভাবে পরিচালনায় লিভারের সুস্থতা একান্ত জরুরি। কিন্তু আমাদের দৈনন্দিন কিছু অসাবধানতার জন্য প্রতিনিয়ত মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে লিভার। তাই আপনার অতিরিক্ত ওজন কমানো এবং লিভার ভাল রাখতে সাহায্য নিতে পারেন লিভারের যত্নে জাদুকরী জুস এর যা আপনি খুব সহজেই তৈরি করে নিতে পারেন আপনার রান্না ঘরেই।

ওজন কমাতে ও লিভারের যত্নে আপনি বাঁধাকপি এবং আদার মিশ্রণে তৈরি এই যাদুকরী জুস ব্যবহার করতে পারেন। মূলত বাঁধাকপিতে আছে পটাশিয়াম, ভিটামিন সি এবং সালফার যা লিভারকে বিষমুক্ত করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে। এতে বিদ্যমান সকল উপাদান লিভার থেকে ইউরিক এসিড এবং ফ্রি র‌্যাডিক্যালস এর মতো বিষ খুব সহজেই বের করে দেয়। এছাড়া এর প্রদাহরোধী উপাদান পানিশুন্যতা পূরন ও লিভার বিষমুক্তকরন এমনকি মাথাব্যথা দূরীকরণেও ওনেক ফলপ্রসু। মানব দেহের গুরুত্বপুর্ন অঙ্গ লিভারের বিষমুক্তকরণ উপাদানের মধ্যে আদা ও অন্যতম। আদাতে থাকা জিনজারোল এবং শোগা এই কাজে সহায়ক হিসেবে কাজ করে। আপনার ওজন কমানোর সহায়ক উপাদান হিসেবে প্রতিদিনের খাদ্য তালিকায় যুক্ত করতে পারেন বাঁধাকপি কারন এতে ক্যালোরি এর মাত্রা অনেক কম। একই সাথে আপনার লিভারের কার্যক্ষমতা বাড়াতে এবং ওজন কমানোয় সহায়ক প্রাকৃতিক উপাদান হিসেবে আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন আদা।

আরও পড়ুন – তিন দিনে চার কেজি ওজন কমানোর উপায়

লিভারের যত্নে জাদুকরী জুস বানানোর উপাদান

উপকরণ

# একটি গোলাপি বা সবুজ বাঁধাকপি।

# ১-২ টুকারা আদা।

# ২ টেবিল চামচ তাজা লেবুর রস।

# ১টি আপেল।

# আধা চা চামচ জিরা।

তৈরির নিয়ম

বাঁধাকপি, আপেল এবং আদা ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন বা ব্লেন্ডারে হাল্কা ব্লেন্ড করে নিতে পারেন। একটি পরিস্কার পাত্রে সেগুলো অল্প পানিতে সেদ্ধ করুন। অন্তত চার থেকে পাঁচ মিনিট সেদ্ধ করার পর তাতে দেড় চা চামচ জিরা ঢেলে দিন। পানি শুকিয়ে গেলে তাতে প্রয়োজন মতো পানি দিয়ে মিশ্রণটি ভালো করে নাড়াচাড়া করুন। এবার মিশ্রণটি আগুনের উপর থেকে নামিয়ে ঠান্ডা করে লেবুর রস মিশিয়ে নিন কারন তাপে লেবুর ভিটামিন সি নষ্ট হওার ঝুঁকি থাকে।

খাওয়ার নিয়ম

এই জাদুকরী জুসের সবচেয়ে বেশি উপকার পেতে প্রতিদিন সকালে এই জুস পান করতে পারেন। এই জুস ফ্রিজে সংরক্ষণ করে ঠাণ্ডা অবস্থায় ও খেতে পারেন। বাঁধাকপি এবং আদার ক্ষমতাশালী প্রাকৃতিক উপাদান গুলো আপনার ওজন কমাতে ও লিভারের যত্নে বিশেষ ভূমিকা পালন করবে। আর আশা করি এটি ব্যবহারে দ্রুত উপকার পাওয়া যাবে।

তথ্যসূত্র : বোল্ডস্কাই ডট কম

Leave a Comment