ব্রোকলি দেখতে ঠিক যেন সবুজ বর্ণের ফুলকপি যার বাহ্যিক গঠন ফুলকপির মত হলেও স্বাদে, বর্ণে ও পুষ্টিগুণে ফুলকপি থেকে অনেক এগিয়ে। এটি অত্যন্ত জনপ্রিয় একটি বিদেশী সবজি যা বর্তমানে আমাদের দেশেও ভোজন রসিক ও পুষ্টি সচেতন লোকেদের পছন্দের খাদ্য তালিকায় ক্রমবর্ধমান হারে যুক্ত হচ্ছে। এইতো মাত্র কদিন আগেও ব্রোকলি শুধু অভিজাত রেস্তোরায় পরিবেশন করা হতো কিন্তু এখন অনেকেই সখের বশে ও এর স্বাদের ভক্ত হয়ে ছাদে, বারান্দায় বা টবে ব্রোকলি চাষ করছেন। এই ব্রোকলি দিয়ে অনেক পদের মজার খাবার তৈরি করা যায় তবে সঠিক স্বাদ নিতে চাইলে আপনাকে এর রন্ধন প্রনালী ও প্রয়োজনীয় উপকরন সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন চট জলদি দেখে নেয়া যাক কিছু জনপ্রিয় ব্রোকলির রেসিপি যাতে করে আপনি ঘরেই তৈরি করে নিতে পারেন রেস্তোরার মত সুস্বাদু সবুজ ফুলকপির মজার খাবার।

ব্রোকলি ও ক্যাপসিকাম এর ঝাল ফ্রাই

ব্রোকলি ও ক্যাপ্সিকাম এর ঝাল ফ্রাই
foodandstyle.com

এই রেসিপিটি ঝাল প্রিয় মানুষের অতি পছন্দের একটি। এর বিশেষ স্বাদ আপনাকে গতানুগতিক খাবারের একঘেয়েমি থেকে ভিন্ন মাত্রা এনে দিবে। আর আপনি নিজের রুচি মত ঝালের পরিমান কম বেশি করে নিতে পারেন। ব্রোকলি ও ক্যাপসিকাম এর এই ঝাল ফ্রাই আপনি খুব দ্রুত মাত্র পনেরো মিনিটেই রান্না করতে পারেন। চার জনের জন্য এই খাবার রান্না করতে আপনার যে উপকরন গুলো লাগবে তা হলো –

উপকরন ও পরিমাণঃ
* ব্রোকলি ছোট করে টুকরো করা ছয় কাপ পরিমান।
* একটি ক্যাপসিকাম ফালি করে কাটা।
* দেড় থেকে দুইটি পিয়াজ কুচি কুচি করে কাটা।
* এক কাপের চার ভাগের এক ভাগ সস।
* এক চামচ আদা বাটা।
* এক চামচ ভেজেটেবল বা অলিভের তেল।
* এক চামচ খোসা ছাড়ানো তিলের বীজ।
* পরিমান মত লবন।

প্রস্তুত প্রনালীঃ ব্রোকলি ও ক্যাপসিকাম এর ঝাল ফ্রাই তৈরির উপকরন গুলো পরিমান মত যোগার করে তিনটি ধাপে ঝটপট রান্না করে ফেলুন মজার এই খাবার। প্রথমে একটি পাত্রে মাঝারি আঁচে তেল গরম করুন এবং তাতে আদা বাটা দিন ও মিনিট খানেক ভাঁজুন সুবাস ছড়ানো পর্যন্ত। দ্বিতীয় ধাপে পিয়াজ কুচি, ক্যাপসিকাম ফালি ও ব্রোকলি দিয়ে তিন থেকে পাঁচ মিনিট নেড়ে চেড়ে সেদ্ধ করুন উপকরন গুলো কোমল হওয়া পর্যন্ত। তৃতীয় ধাপে সস ও আধা কাপ পানি দিয়ে আরো দুই থেকে তিন মিনিট রান্না করুন এবং চুলা থেকে নামানোর আগে তাতে খোসা ছাড়ানো তিলের বীজ ছড়িয়ে দিন। ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু ব্রোকলি ও ক্যাপসিকাম এর ঝাল ফ্রাই।

ব্রোকলির পুষ্টিগুণ জানতে পড়ুন – ব্রোকলির পুষ্টিগুণ ও উপকারিতা

ব্রোকলি ও পনিরের চিকেন স্যুপ

ব্রোকলি ও পনিরের চিকেন স্যুপ
momjunction.com

আপনি যদি স্যুপ খেতে ভালোবাসেন তবে এই রেসিপিটি আপনার অনেক পছন্দ হওয়ার ই কথা কারন স্বাদের তুলনায় এটি অতুলনীয়। একদিকে এটি যেমন সুস্বাদু অন্যদিকে স্যাস্থের জন্যেও তেমন উপাদেয়। এই স্যুপটি তৈরিতে মাত্র আধা ঘন্টা সময় লাগে। নিম্নে চার জনের জন্য ব্রোকলি ও পনিরের চিকেন স্যুপ তৈরির উপকরন দেয়া হলো।

উপকরন ও পরিমাণঃ
* আধা কাপ মাখন।
* এক কাপ পিয়াজ কুচি।
* আধা কাপ ময়দা।
* চার কাপ লো ফ্যাট দুধ।
* দুই কাপ পানি।
* ২৫০ গ্রাম পনির।
* ৫০০ গ্রাম হাড় ও চামড়া ছাড়ানো মুরগির মাংস।
* চার কাপ ব্রোকলি ছোট ও কুচি করে কাটা।
* দুই চামচ চিকেন স্যুপ ফ্লেভার্ড পাওডার।
* তিন কাপ হলুদ পনির ক্রিম বা পেষ্ট করে নিন।
* এক চামচ মরিচ গুড়ো।
* আধা চামচ লবন।

প্রস্তুত প্রনালিঃ একটি পাত্রে মাখন ও পিয়াজ দিয়ে মাঝারি আঁচে ভেজে নিন এবং কিছুক্ষণ তাপ দেয়ার পর ময়দা দিয়ে তা বাদামি রঙ ধারন করা পর্যন্ত অপেক্ষা করুন। তারপর দুধ দিয়ে ভালোভাবে নেড়ে পানি ও পনিরের টুকরো গুলো দিয়ে তাপ একটু বারিয়ে দিন যতক্ষন পর্যন্ত পনিরের টুকরো গুলো না গলে। এখন হাড় ও চামড়া ছাড়ানো মুরগির মাংস, ব্রোকলি ও চিকেন স্যুপ ফ্লেভার্ড পাওডার দিয়ে আরো পনেরো মিনিট তাপ একটু বারিয়ে দিয়ে রান্না করুন। সব শেষে চুলা থেকে নামিয়ে পনির ক্রিম বা পেষ্ট, মরিচ গুড়ো এবং লবন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন ও পরিবেশনের আগে হালকা ঠান্ডা করে নিন।

ব্রোকলি কমলা ও জলপাই সালাদ

ব্রোকলি কমলা ও জলপাই সালাদ
foodyear.files.wordpress.com

মজাদার খাবারের স্বাদ গ্রহণ ও ওজন নিয়ন্ত্রণ এক সাথেই সম্ভব। আর সেই সাথে তা যদি হয় অল্প সময়ে তৈরি করার মত তাহলে তো কথাই নেই। ব্রোকলি কমলা ও জলপাই সালাদ তৈরি করতে আপনার সময় লাগবে মাত্র পনেরো মিনিট। তাহলে জেনে নিন কি কি উপকরন লাগে ব্রোকলির এই মজাদার সালাদ তৈরি করতে।

উপকরন ও পরিমাণঃ
* ব্রোকলি ছোট করে টুকরো করা ছয় কাপ পরিমান।
* এক কাপের চার ভাগের এক ভাগ জলপাই (সাধারনত আচারে যেমন জলপাই থাকে)।
* কমলার খোসার উপরের পাতলা আবরন তুলে কমলার কোয়া আলাদা করে নিন।
* দুই চামচ ওলিভের তেল।
* আধা চামচ বিট লবন।
* এক চামচের চার ভাগের এক ভাগ কালো গোল মরিচের গুড়ো।

প্রস্তুত প্রণালীঃ প্রথমে একটি বড় পাত্রে পানি নিন এবং একটি স্টিলের ঝুড়িতে ব্রোকলি নিয়ে তা পানিতে ডুবিয়ে ঢেকে দিয়ে পাঁচ থেকে সাত মিনিট সেদ্ধ করুন। ব্রোকলি সেদ্ধ হয়ে গেলে ঝুড়িটি হালকা ঠান্ডা পানিতে ধুয়ে ঠান্ডা করে নিন। তারপর সব গুলো উপকরন এক সাথে মিশিয়ে নিয়ে উপভোগ করুন আপনার প্রিয় ব্রোকলি কমলা ও জলপাই সালাদ।

নিজের শখের বাগানে ব্রোকলি চাষ করতে পড়ুন – বারান্দায় বা ছাদের টবে ব্রোকলি

আশা করি আমাদের এই মজাদার ব্রোকলির রেসিপি গুলো আপনার ভালো লাগবে। আপনি চাইলে নিজের জন্য এই সবুজ ফুলকপির মজার খাবার রান্না করে ভিন্ন স্বাদের অভিজ্ঞতা নিতে পারেন অথবা আপনার প্রিয়জনকে তা পরিবেশন করে চমকে দিতে পারেন। আর আপনার আত্মীয় বা বন্ধু সমাজে যারা নতুন নতুন রান্না করতে বা শিখতে ভালোবাসে তাদের সাথে আমাদের এই ব্রোকলি রেসিপি গুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *